কলেজ পরিচিতি

ষাটের দশকে টি এন্ড টি বোর্ড উচ্চতর শিক্ষা সম্প্রসারনের লক্ষ্যে ঢাকার প্রানকেন্দ্র ও বাণিজ্যিক এলাকা মতিঝিলে একটি কলেজ স্থাপনের সিদ্ধান্ত নেয়। তার ফলশ্রুতিতে ১৯৬৫ সালে মতিঝিলে টি এন্ড টি কলেজ প্রতিষ্ঠিত হয়। টি এন্ড টি বোর্ডের নাম অনুসারে এর নামকরন করা হয় টি এন্ড টি কলেজ।

সু-বিস্তৃত বিশাল রাস্তার পার্শ্বে অত্যন্ত সুন্দর ও মনোরম টি এন্ড টি ইউনিভার্সিটি কলেজ অবস্থিত, যার সুরম্য অট্টালিকা ও সবুজ বিথীকার ঘেরা অনিন্দ্য সুন্দর মক্তাঙ্গন সবাইকে আকৃষ্ট করে। মতিঝিল বানিজ্যিক এলাকার অবস্থিত হওয়ার ছাত্র/ছাত্রীদের কাছে টি এন্ড টি ইউনিভার্সিটি কলেজ অত্যন্ত গুরুত্ব লাভ করে। পর্যায়ক্রমে ভাল ফলাফলের জন্য টি এন্ড টি ইউনিভার্সিটি কলেজ একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানে পরিনত হয়েছে।

এখানে উচ্চমাধ্যমিক শ্রেনীতে বাংলা, ইংরেজী আবশ্যিক বিষয় ছাড়াও মানবিক বিভাগে ১০টি বিষয়, ব্যবসায় শিক্ষা বিভাগে ৫টি বিষয় এবং বিজ্ঞান বিভাগে ৫টি বিষয়ে পাঠদান করা হয় । বি.এ / বি.এস.এস / বি.এসসি / বি.বি.এস বিভাগের সকল বিষয়ে স্মাতক ক্লাসে পাঠদান করা হয়।

কলেজে গার্হস্থ্য অর্থনীতি, ভুগোল ও কম্পিউটার শিক্ষা ইত্যাদি বিষয়ের ব্যাবহারিক ক্লাশের জন্য রয়েছে পর্যাপ্ত সুযোগ সুবিধা, বিজ্ঞান বিভাগের সকল বিষয়ের জন্য রয়েছে অত্যন্ত উন্নত ও সমৃদ্ধ গবেষনাগার।

ছাত্র/ছাত্রীদের জন্য রয়েছে উন্নতমানরে পাঠাগার । নতুন সিলবোসের পাঠ্যপুস্তক সহ মোট পুস্তকের সংখ্যা প্রায় ৫০০০।

এই কলেজে প্রায় ৫০জন অভিজ্ঞ ও দক্ষ অধ্যাপক / অধ্যাপিকা, প্রদর্শক ও লাইব্রেরিয়ান কর্মরত রয়েছেন। যারা সর্বদা কলেজের পরিবেশ রক্ষা ও শিক্ষার মান উন্নয়নে নিরলস ভাবে চেষ্টা করে যাচ্ছেন।

টি এন্ড টি ইউনিভার্সিটি কলেজে বিটিসিএল কর্তৃক পরিচালিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি ইউনিভার্সিটি কলেজে। বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় সত, যোগ্য ও দক্ষ হিসাবে গড়ে তোলার মাধ্যমে সমৃদ্ধশালী ও আত্মনির্ভরশীল জাতি গঠন করা এবং নিয়মনিষ্ঠা ও শৃঙ্খলার মধ্যে থেকে ছাত্র/ছাত্রীদের দায়িত্বশীল সু-নাগরিক হিসাবে গড়ে উঠতে সাহায্য করাই এই শিক্ষা প্রতিষ্ঠানের পবিত্র দায়িত্ব ও লক্ষ্য।

বর্তমানে অত্র হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা ও সমাজকর্ম বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে।