হোম >>  প্রশাসন >> কলেজের নিয়মাবলী
কলেজের নিয়মাবলী

অফিস সময়ঃ

সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত
বিকাল ৫টা হতে রাত ৯টা পর্যন্ত

ক্লাশের সময়ঃ
প্রভাতী শাখাঃ উচ্চ মাধ্যমিক ও অনার্স শ্রেনীর ছাত্র / ছাত্রীদের জন্য সকাল ৮ টা থেকে দুপুর ২টা পর্যন্ত
নৈশ শাখাঃ স্মাতক (পাস) শ্রেনীর ছাত্র / ছাত্রীদের জন্য বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত

পরিচয় পত্র ও লাইব্রেরী কার্ড

  • ভর্তি শেষ হওয়ার ১৫ দিনের মধ্যে পরিচয়পত্র সংগ্রহ করতে হবে।
  • প্রতিদিন কলেজে আসার সময় পরিচয়পত্র সংগে আনতে হবে।
  • পরিচয় পত্র হারিয়ে গেলে অধ্যক্ষের অনুমতি নিয়ে নির্ধারিত ফি জমা দিয়ে প্রতিরূপ পরিচয়পত্র সংগ্রহ করতে হবে।
  • প্রত্যেক ছাত্র ছাত্রীকে লাইব্রেরী কার্ড সংগ্রহ করতে হবে।

কলেজ ইউনিফর্ম

  • ছাত্রীদের সাদা সালোয়ার কামিজ, সাদা ওড়না, কালো জুতা / কেডস ও শীতের সময় নেভী ব্লু-সোয়োটার পরিধান করতে হবে। ছেলেদের জন্য কালো প্যান্টের উপর একটি সাদা ফুল / হাফ শার্ট, কালো জুতা ও শীতের সময় নেভী ব্লু-সোয়েটার অথবা কালো কোট টাই পরিধান করা যাবে।
  • কোন অবস্থাতেই ড্রেস ব্যতিরেকে কলেজ ক্যাম্পাসে ছাত্র / ছাত্রীগণ প্রবেশ করতে পারবে না।

ক্লাশে উপস্থিতি

  • ক্লাশ রুটিন অনুযায়ী প্রত্যেক ছাত্র / ছাত্রীর গড় উপস্থিতি ৭০% এর নীচে হলে উপযুক্ত কারন ব্যতিরেকে বোর্ড / বিশ্ববিদ্যালয় পরীক্ষার জন্য বিবেচিত হবে না।
  • ক্লাশে অনুপস্থিত থাকলে প্রতিদিনের জন্য ১০(দশ) টাকা হারে জরিমানা দিতে হবে।
  • ক্লাশে অনুপস্থিত, অনিয়মিত ও অমনোযোগী ছাত্র / ছাত্রীদের তালিকা বিষয় ভিত্তিক অধ্যাপক / গাইড টিচারগন প্রতি মাসে কর্তৃপক্ষের নিকট পেশ করবেন। এই রিপোর্ট অভিভাবকদের অবগতি করতঃ অধ্যক্ষ মহোদয় তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।
  • বিশেষ কারনে কেউ ক্লাশে অনুপস্থিত থাকলে তার অনুপস্থিতির স্বপক্ষে পিতা-মাতা বা অভিভাবকের দরখাস্ত আবশ্যক। অধ্যক্ষ মহোদয় দরখাস্ত যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।

পরীক্ষা পদ্ধতি
উচ্চ মাধ্যমিক শ্রেণীর জন্য ৪টি সেমিস্টার পরীক্ষা এবং স্মাতক শ্রেণীর জন্য ৬টি সেমিষ্টার পরীক্ষা নেয়া হয়। একাদশ শ্রেনীতে ২টি পরীক্ষা এবং দ্বাদশ শ্রেণীতে ২টি পরীক্ষা। স্মাতক ১ম বর্ষে ২টি, ২য় বর্ষে ২টি এবং ৩য় বর্ষে ২টি সেমিষ্টার পরীক্ষা নেয়া হয়।

উচ্চ মাধ্যমিক শ্রেণী

স্মাতক (পাস) শ্রেণী

স্মাতক (সম্মান)

১ম বর্ষঃ
১ম সেমিষ্টার = ১০০ নম্বর
২য় সেমিষ্টার ( বার্ষিক ) = ১০০ নম্বর

১ম বর্ষঃ
১ম সেমিষ্টার = ১০০ নম্বর
২য় সেমিষ্টার = ১০০ নম্বর

১ম বর্ষ

২য় বর্ষ
১ম সেমিষ্টার = ১০০ নম্বর
২য় সেমিষ্টার = ১০০ নম্বর

২য় বর্ষ

২য় বর্ষ
১ম সেমিষ্টার = ১০০ নম্বর
২য় সেমিষ্টার ( নির্বাচনী পরীক্ষা )= ১০০ নম্বর

৩য় বর্ষ
১ম সেমিষ্টার = ১০০ নম্বর
২য় সেমিষ্টার = ১০০ নম্বর

৩য় বর্ষ

৪র্থ বর্ষ
১ম সেমিষ্টার = ১০০ নম্বর
২য় সেমিষ্টার = ১০০ নম্বর

৪র্থ বর্ষ

 

১ম বর্ষের পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে দ্বাদশ শ্রেনীতে প্রমোশন দেয়া হয় এবং নির্বাচনী পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে বোর্ড পরীক্ষার জন্য শিক্ষার্থীকে চূড়ান্তভাবে মনোনীত করা হয়। স্মাতক  ( পাস ) ও স্মাতক (সম্মান) শ্রেণীতে ১ম বর্ষের পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষে চূড়ান্ত পরীক্ষার জন্য মনোনীত করা হয়। অনুরূপ ভাবে ২য়, ৩য় ও ৪র্থ বর্ষের জন্য ১ম বর্ষের নিয়ম অনুসরন করা হয়।

টিউটরিয়াল পরীক্ষা
একাদশ ও দ্বাদশ শ্রেণীতে পাঠ্যক্রমকে মোট ৪টি সেমিষ্টার সাজানো হয়েছে। ১ম বর্ষের ১ম ও ২য় এবং ২য় বর্ষের ১ম ও ২য় সেমিষ্টার পরীক্ষার পূর্বে সকল ছাত্র / ছাত্রীদের প্রতিমাস প্রতি বিষয় অন্তত ২টি করে টিউটরিয়াল পরীক্ষায় অংশ গ্রহন করতে হবে। স্মাতম (পাস) ও স্মাতক ( সম্মান ) শ্রেণীর জন্য ১ম/২য়/৩য়/৪র্থ বর্ষের সেমিষ্টার পরীক্ষাগুলোর পুর্বে প্রতিমাসে প্রতিবিষয়ে ২টি করে টিউটরিয়াল পরীক্ষায় অংশ গ্রহন করতে হবে।

স্পেশাল কোচিংও মডেল টেষ্ট
এইচ.এস.সি চূড়ান্ত পরীক্ষার পূর্ব প্রস্তুতি স্বরূপ নির্বাচনী পরীক্ষার পরবর্তী সময়ে একটি নির্দিষ্ট মেয়াদে স্পেশাল কোচিং ও মডেল টেস্টের ব্যবস্থা রয়েছে। সুদক্ষ অধ্যাপক মন্ডলী দ্বারা বিভিন্ন বিষয়ের উপর অত্যন্ত যত্ন সহকারে কোচিং দেয়া হয়।

ফলাফল চূড়ান্ত
প্রতিবর্ষের ১ম সেমিষ্টার পরীক্ষার ১০০ নম্বর (তত্ত্বীয়-৮০, টিউটরিয়াল-২০) এবং ২য় সেমিষ্টার পরীক্ষায় ১০০ নম্বর (তত্ত্বীয়-৮০, টিউটরিয়াল-২০) যোগ করে ১ম/২য়/৩য় বর্ষের চূড়ান্ত ফলাফল তৈরী করা যাবে। অকৃর্তকার্য ছাত্র/ছাত্রীদের কোন ক্রমেই পরবর্তী শ্রেণী/বর্ষে উত্তীর্ন করা হবে না।

বেতন পরিশোধ সংক্রান্ত
কলেজের টিউশন ফি প্রতিমাসের ১০ তারিখের মধ্যে পরিশোধ করতে হবে। বিলম্বের জন্য প্রতিমাসে ১০ টাকা জরিমানা দিতে হবে। পর পর ৩ মাস টিউশন ফি পরিশোধ করা না হলে কলেজ থেকে নাম কাটা যাবে। এক্ষেত্রে পুনঃ ভর্তি ফি পরিশোধ পূর্বক নাম তুলতে হবে। পুনঃ ভর্তি ফি ১ মাসের বেতনের সমান।